ওয়ান টাইম প্লাস্টিকের বর্জ্যে দূষিত নন্দীগ্রাম

0
309
আব্দুল বারী, নিজস্ব প্রতিবেদক:
বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলা এখন ওয়ান টাইম প্লাস্টিকের বর্জ্যে  দূষিত। বিশ্ব জুড়ে মহামারী করোনা পরিস্থিতির পর থেকেই নন্দীগ্রাম উপজেলার যততত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই প্লাস্টিকের বর্জ্য।
পরিবেশ দূষণকারী এসব ওয়ান টাইম প্লাস্টিকের বর্জ্যে জনসাধারণের চলাচল একদিকে যেমন বিঘ্নিত হচ্ছে, ঠিক তেমনি পরিবেশের ভারসাম্যও নষ্ট হচ্ছে।
সাধারণ মানুষ চলাচলের রাস্তার দু-পাশেই যেখানে সেখানে পড়ে রয়েছে ওয়ান টাইম প্লাস্টিকের বর্জ্য, অথচ সরকারী পুরোপুরি নিষেধাজ্ঞা রয়েছে এসব প্লাস্টিকের পণ্য ব্যবহারের। নিষেধাজ্ঞা থাকা স্বত্ত্বেও কেউ যেন কিছুই মানছেনা।
প্রশাসনিক বিধি নিষেধের তোয়াক্কা না করেই উপজেলার কিছু অসাধু ব্যবসায়ী তাদের দোকানে বিভিন্ন প্রকার ওয়ান টাইম  প্লাস্টিকের পণ্যের পসরা সাজিয়ে দেদারছে বিক্রি করছে। রাস্তার দু-পাশ থেকে শুরু করে প্রতিটি অলিতে গলিতে চা দোকানী থেকে শুরু করে অন্যান্য দোকানীরা পরিবেশ নষ্টকারী এসব প্লাস্টিকের পণ্য ব্যবহার করছে।
শুধু ব্যবহারই করছেনা, যত্রতত্র ফেলে রেখে পানি নিষ্কাশন ব্যবস্থাকে ব্যপকভাবে বাঁধাগ্রস্থ করছে। যার ফলশ্রুতিতে ভরা বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে বিভিন্ন ফসলসহ বাড়িঘরেরও চরম ক্ষতি করছে।
এই প্লাস্টিকের পণ্যগুলো পচনশীল না হওয়ায় দীর্ঘদিন ধরে ময়লা আবর্জনার স্তুপে পরিণত হচ্ছে, যেখান থেকে দুগন্ধ ছড়িয়ে বাতাসের সংগে মিশে মানবদেহে প্রবেশ করছে। ফলে নানা ধরনের রোগ জীবানু দ্রুত চারিদিকে ছড়িয়ে পড়ছে।
তাই এখনই উপযুক্ত সময়, দ্রততম সময়ের মধ্যে এসব ওয়ান টাইম প্লাস্টিকের পণ্য ব্যবহার প্রতিরোধ করতে না পারলে পরিবেশ দূষিত হয়ে বিভিন ধরনের সমস্যার সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। সাথে সাথে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে পৌর প্রশাসনের আশু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে। তানাহলে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবেনা।
এব্যাপারে পৌর মেয়র কামরুল   হাসান সিদ্দিকী জুয়েল বলেন আমরা ব্যবস্থা নিবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here