করোনায় ৯৯.৯% সুরক্ষা দিতে সক্ষম এই মাস্ক

0
84

দৃষ্টি২৪ নিউজ:

শুরু হচ্ছে করোনার নতুন এবং অত্যন্ত ‘বিপজ্জনক’ পর্যায়! মনে করা হচ্ছে, এই পর্যায়ে সংক্রমণের গতি বহুগুণ বেড়ে যাবে। ইতিমধ্যেই তার প্রমাণও পাওয়া গেছে। একদিনে গোটা বিশ্বে দেড় লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। যা উদ্বেগ বাড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ একাধিক দেশের শতাধিক বিজ্ঞানী ও গবেষকদেরও। এই পরিস্থিতিতে সুইজারল্যান্ডের লিভিংগার্ড টেকনোলজি জানালো, তাদের তৈরি মাস্ক করোনার বিরুদ্ধে ৯৯.৯% সুরক্ষা দিতে সক্ষম!

ওই সংস্থাটির প্রতিষ্ঠাতা সঞ্জীব স্বামী জানান, মাস্কের সংস্পর্শে এলেই ভাইরাস কণাকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করতে সক্ষম এই বিশেষ মাস্ক। হাঁচি-কাশি থেকে নির্গত ড্রপলেট থেকে করোনার সংক্রমণ ছড়ানো রুখতে এটি অত্যন্ত কার্যকর। এই মাস্ক উদ্ভাবনের নেপথ্যে রয়েছেন জার্মানির বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির একদল গবেষক।

লিভিংগার্ড টেকনোলজি দাবি, এই মাস্ক পরিবেশবান্ধব। কেননা মাস্ক তৈরিতে যে বিশেষ ধরনের কাপড় ব্যবহার করা হয়েছে, তা অত্যন্ত সূক্ষ্ম ফাইবারের এবং ‘ন্যানোটেকনোলজি’ প্রয়োগ করে কিছু আয়ন দেওয়া আছে। ফলে এই আয়ন বায়ুমণ্ডলের যে কোনও জীবাণুকে মেরে ফেলতে সক্ষম।

ইতিমধ্যে ১০০টিরও বেশি পেটেন্ট আর প্রায় ৬৫ হাজার পরীক্ষার পর এই মাস্ক বাজারে আনার অনুমতি পেয়েছে ‘লিভিংগার্ড টেকনোলজি’। গত বুধবার বিশ্বের বেশ কয়েকটি দেশে এই মাস্কের উদ্বোধন করা হয়। তবে এই মাস্কের দাম এখনও জানা না গেলেও তা একেবারেই মধ্যবিত্তের নাগালের মধ্যেই রাখা হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here