করোনা সংকটের মধ্যে রক্তচোষা পোকার আতঙ্ক: আক্রান্ত ১৭ হাজার

0
167
দৃষ্টি২৪ নিউজ:

করোনাভাইরাসের সংকটের মধ্যে হঠাৎ করেই রক্তচোষা পোকার আতঙ্কে রুশ প্রশাসন। কেননা তিন বছর আগে এই পোকার কারণে পৃথিবীতে মৃত্যু হয়েছিল দেড় লাখ মানুষের। সেই পোকা আবার ফিরে এসেছে। রাশিয়ার সার্বিয়া অঞ্চলে এই বিষাক্ত পোকা দেখা যাচ্ছে। এই পোকা এতটাই শক্তিশালী যে, কামড়ালে হাসপাতালে চিকিৎসার জন্য যেতে হচ্ছে।

নিউজ এইটটিন’র খবরে বলা হয়, দেশটিতে এখন পর্যন্ত সাড়ে আট হাজার মানুষ এই পোকার কামড়ে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে রয়েছে দু’‌হাজার শিশু। এই পোকাগুলো সাধারণত মানব শরীরে এনসেফালাইটিসের কারণ হয়ে দাঁড়ায়। পোকার কামড়ে মস্তিস্কে চিরস্থায়ী ক্ষতি হতে পারে।

সার্বিয়ার স্থানীয় এপিডেমোলজি সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, এই পোকার কামড়ের পর হাড়ের সংযোগস্থল ক্ষতিগ্রস্ত হতে থাকে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, এই রক্তচোষা পোকার কারণে অত্র অঞ্চলে ভয়ানক আতঙ্ক তৈরি হয়েছে। যাকেই কামড়াবে এই পোকাটি, তাকে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। কারণ, এটি ত্বক ভেদ করে শিরা পর্যন্ত পৌঁছে যায়। এখন পর্যন্ত দু’‌জন মানুষকে এই পোকার কামড়ের ফলে এনসেফালাইটিস নিয়ে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

এছাড়া ইউরালসে ১৭ হাজার মানুষকে কামড়িয়েছে এই পোকা। যার মধ্যে রয়েছে ৪ হাজার ৩৩৪টি শিশু। ইতিমধ্যে এদের অনেকেরই হাড়ের রোগ দেখা দিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here