কিম জং উন কোথায়?

0
284

আন্তর্জাতিক ডেস্ক :
আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কিম জং উনের গুরুতর অসুস্থের খবর প্রকাশের পর উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে কোনো প্রতিক্রিয়া প্রকাশিত হয়নি। এমনকি কিম কোথায় আছেন, তার শারীরিক অবস্থা কেমন সে বিষয়েও কোনো সংবাদ প্রকাশিত হয়নি।

রয়টার্স জানিয়েছে, বুধবার উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে কিম জং উনের পুরোনো ছবি ছাপা হয়েছে। এছাড়া কিমের অর্জন, তার পুরোনো বক্তব্য প্রকাশিত হয়েছে।

১৫ এপ্রিল দাদা কিম ইল সাংয়ের জন্মোৎসব উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দেখা যায়নি কিম জং উনকে। এমনকি ওই দিন পিয়ংইয়ং থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হলেও, সেখানে দেখা যায়নি তাকে। সম্প্রতি সিউলভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম ডেইলি এনকে কিছু বিশেষ সূত্রের বরাত দিয়ে জানায়, অতিরিক্ত ধূমপান, স্থূলতা ও মাত্রাতিরিক্ত কাজের চাপে বেশ কিছুদিন ধরেই সমস্যায় ছিলেন উন। সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। গত ১২ এপ্রিল হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয় তার। সেই থেকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি উত্তর কোরিয়ার শীর্ষ নেতা।

অবশ্য এই প্রতিবেদনের ব্যাপারে সংশয় প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ জানিয়েছে, তারা পরিস্থিতির ওপর নজর রাখছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সে কেমন করে তা আমরা দেখব। প্রতিবেদন সত্য কিনা আমরা জানি না।’

মঙ্গলবার অবশ্য ডেইলি এনকে তাদের আগের দিনের প্রতিবেদনের ব্যাপারে একটি সংশোধনী প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, একাধিক নয় বরং একটি সূত্রের বরাতে তারা উনের অসুস্থতার সংবাদ পেয়েছেন। উন বর্তমানে রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরে মাউন্ট মায়োহায়েং অবকাশযাপন কেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন।

কোরিয়া রিস্ক গ্রুপের প্রধান নির্বাহী শাদ ও’ক্যারোল বলেছেন, ‘গত সপ্তাহে উনের বারবার অনুপস্থিতে মনে হচ্ছে কিছু একটা হচ্ছে। স্বাস্থ্য সংক্রান্ত বিষয় যৌক্তিক ব্যাখ্যা হতে পারে। তবে হৃদযন্ত্রের বিষয় কিনা তা এতো আগে বলা মুশকিল।’

মঙ্গলবার সিএনএন অজ্ঞাতনামা মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বলেছিল, অস্ত্রোপচারের পর গুরুতর বিপদে আছেন কিম জং উন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here