কৃষকের ধান কেটে দিলো ‘স্বপ্নীল অগ্রযাত্রা’র একঝাঁক স্বেচ্ছাসেবী

0
395

নিজস্ব প্রতিবেদক:

নওগাঁর আত্রাই উপজেলার চৌথল নামের একটি গ্রামে কৃষকের ধান কেটে দিয়েছে একঝাঁক তরুণ। তারা ‘স্বপ্নীল অগ্রযাত্রা’ নামের একটি সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবী।

বৃহস্পতিবার (৭এপ্রিল) ভোর থেকে শুরু করে দুপুর পর্যন্ত আবদুল কুদ্দুস নামের এক বর্গাচাষীর আবাদ করা ধান কেটে দিয়েছে তারা।

করোনা ভাইরাসের (কোভিড-১৯) কবলে কর্মহীন হয়ে পড়েছে ধান কাটার শ্রমিকরা। এতে করে জমির ফসল নিয়ে বিপাকে পড়েছে কৃষক। করোনা প্রতিরোধে জেলায় জেলায় করা হয়েছে লকডাউন।

ফলে এক জেলার সঙ্গে অন্য জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এরই মধ্যেই পাকতে শুরু করেছে বোরো ধান। ফলনও ভালো হয়েছে এবার। কিন্তু শ্রমিক সংকট থাকায় বিপাকে পড়েছে কৃষক।

শুধু নওগাঁতেই নয় এ সংকট সারা দেশেই। এ দূর্যোগকালীন সময়ে অসহায় কৃষকদের পাশে দাঁড়িয়েছে স্বপ্নীল অগ্রযাত্রা নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছায় তারা কৃষকের ধান কেটে দেওয়ার অভিযানে নেমেছে।

বর্গাচাষী আবদুল কুদ্দুস জানান, ‘ধান কাটা শ্রমিক সংকটের কারণে পাকাধান কাটতে পারছিলাম না। গ্রামে কিছু শ্রমিক আছে। কিন্তু তাদের মজুরী অনেক বেশী। তাদেরকে দিয়ে ধান কেটে নেওয়া আমার পক্ষে সম্ভব না। অন্যদিকে আকাশের অবস্থাও ভালো না। এমন সময় স্বপ্নীল অগ্রযাত্রার ছেলেরা আমার পাশে দাঁড়িয়েছে। তারা আমার ধান কেটে দিয়েছে।’ স্

বপ্নীল অগ্রযাত্রার পক্ষ থেকে আমিরুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকটের কারণে অনেক অসহায় ও বর্গাচাষী কৃষক ধান কাটতে পারছেন না। এ কারণে তাদের পাশে দাঁড়াতে আমরা এই উদ্যোগ নিয়েছি। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here