গণতান্ত্রিকপন্থায় সংগঠনকে শক্তিশালী করতে বগুড়ায় ছাত্রদলের ভিন্ন উদ্যোগ

0
241
বগুড়া প্রতিনিধি

গণতান্ত্রিকপন্থায় সংগঠনকে শক্তিশালী করতে সারা বাংলাদেশে এই প্রথম তথা বগুড়ায় এক ভিন্নধর্মী উদ্যোগ হাতে নিয়েছে বগুড়া জেলা ছাত্রদল।

কে হবে নেতা। কার যোগ্যতা কতটুকু। কে কার লোক। এসব তর্ক আর বিতর্কের কোন বালাই নেই।

সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে তৃণমূল ঠিক করবে তাদের নেতা কে হবে। আর তাই গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে ছাত্রদল বগুড়া জেলা কমিটি।

এলক্ষ্য নিয়ে আসছে ১৫ অক্টোবর দুঁপচাচিয়ায় সম্মেলনের মধ্য দিয়ে উপজেলা ও পৌর ছাত্রদলের ইউনিট কমিটি গঠন শুরু হচ্ছে।

বিগত ২০০০ সালে দলের বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গোপন ব্যালটের মাধ্যমে বগুড়ায় দলের নেতা নির্বাচনের প্রথা চালু করেন।

এরপর ২০০৪ ও ২০১০ সালে গোপন ব্যালটের মাধ্যমে নেতা নির্বাচন কর হয়। এ ধারনা থেকে বগুড়াসহ সারাদেশে ছাত্রদলের কমিটি গঠনের তোড়জোড় শুরু হয়। এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় প্রতিনিধিরা জেলা ও উপজেলা পর্যায়ে সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতাকর্মীদের সাথে দফায় দফায় বৈঠক করে সংগঠনকে এগিয়ে নিতে কাজ শুরু করেন।

করোনাকালীন দীর্ঘ বিরতির পর আবারো শুরু হয়েছে সাংগঠনিক কার্যক্রম।

সম্মেলন প্রস্ততি কমিটির দায়িত্বপ্রাপ্তরা আশা করছেন সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ অক্টোবর জেলার দুঁপচাচিয়া উপজেলা ও পৌর ছাত্রদলের সম্মেলন অনুষ্ঠানের মধ্য দিয়ে তারা বহু আকাংখিত কমিটি উৎসব শুরু করতে পারবেন। কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে প্রতিটি উপজেলা ও পৌর ছাত্রদলের সভাপতি ও সাধারন সম্পাদক পদে গোপন ব্যালটের মাধ্যমে নেতা নির্বাচিত হবেন।

জেলা ছাত্রদল সভাপতি আবু হাসান জানান, আগামী ২৭ সেপ্টেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ৩০ সেপ্টেম্বর চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ। মনোনয়ন ফরম বিতরন ২ও ৩ অক্টোবর। মনোনয়ন ফরম যাচাইবাছাই ৪ ও ৫ অক্টোবর। প্রার্থী তালিকা প্রকাশ ৬ অক্টোবর। প্রার্থীতা প্রত্যাহার ও আপীল গ্রহনের শুনানী ৭ অক্টোবর। ৮ অক্টোবর চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। ১০ অক্টোবর থেকে স্ব-স্ব ইউনিটের সম্মেলনের আগের দিন পর্যন্ত প্রচারের সময় পাবেন প্রার্থীরা।

সাধারন সম্পাদক নুরে আলম সিদ্দিকী রিগ্যান জানান, ১৫ অক্টোবর দুঁপচাচিয়া উপজেলা ও তালোড়া পৌর শাখার সম্মেলনের পর ১৬ অক্টোবর আদমদিঘী উপজেলা ও সান্তাহার পৌর শাখা। ১৭ অক্টোবর কাহালু উপজেলা ও পৌর শাখা, ১৮ অক্টোবর নন্দীগ্রাম উপজেলা ও পৌরশাখা, সারিয়াকান্দি উপজেলা ও পৌরশাখা ১৯ অক্টোবর, ২০ অক্টোবর সোনাতলা উপজেলা ও পৌরশাখা, ২১ অক্টোবর গাবতলী উপজেলা শাখা, ২২ অক্টোবর শাজাহানপুর উপজেলা ও গাবতলী পৌরশাখা, শিবগঞ্জ উপজেলা ও পৌরশাখা ২৩ অক্টোবর।

প্রায় ৩ বছর ৪ মাস পুর্বে ২০১৮ সালের ৫ জুন সরকারী শাহসুলতান কলেজ ছাত্রদলের তৎকালীন সভাপতি আবু হাসান ও সরকারী আযিজুল কলেজ ছাত্রদল নেতা নুরে আলম সিদ্দিকী রিগ্যানকে সাধারন সম্পাদক করে ৫ সদস্যের বগুড়ায় জেলা ছাত্রদলের কমিটি ঘোষনা করা হয়। কেন্দ্রীয় ছাত্রদলের তৎকালীন ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন এবং সাধারন সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান এতে স্বাক্ষর করেন। এরপর ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৩৬০ সদস্যের ছাত্রদল বগুড়া জেলা শাখার কমিটি অনুমোদন করেন কেন্দ্রীয় ছাত্রদল সভাপতি রাজীব আহসান ও সাধারন সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান। কমিটি অনুমোদনের পর থেকে জেলা ছাত্রদলের অধীনে বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন কমিটিগুলো গঠনের সিদ্ধান্ত নেয় জেলা ছাত্রদলের নেতৃবৃন্দ। আন্দোলন সংগ্রাম ও নির্বাচনী দায়িত্ব পালনের পাশাপাশি ছাত্রদলের তৃণমুল পর্যায়ের বেশ কিছু ইউনিটের কমিটিও তারা গঠনে দায়িত্বশীল ভুমিকা পালন করেন।

সোমবার দলিয় কার্যালয়ে বিভিন্ন ইউনিটের ফরম গ্রহনকালে উপস্থিথ ছিলেন, ছাত্রদলের সহ-সভাপতি জাকির হোসেন রাকিব, যুগ্মসাধারণ সম্পাদক রিয়ন জোয়ার্দ্দার, সহ সাধারণ সম্পাদক সাজু আহম্মেদ রবি, সহ দপ্তর সম্পাদক নাসিফ আল মারফি, তথ্য ও গবেষণা সম্পাদক তালহা ইসলাম,সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল গনি সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here