শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের নতুন চাঁদ দেখা যায়। সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম বায়তুল মোকাররমে এক ব্রিফিংয়ে চাঁদ দেখা যাওয়ার বিষয়টি জানান।

ব্রিফিংয়ে বলা হয়, বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায় যে, ২৯ শাবান ১৪৪১ হিজরি শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এমতাবস্থায় ২৫ এপ্রিল থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। সে অনুযায়ী ২০ মে পবিত্র লাইলাতুল ক্বদর পালিত হবে।

সেই হিসেব অনুযায়ী শুক্রবার দিনগত শেষ রাতে সেহরি খেয়ে রোজা রাখবেন মুসলমানরা। একইসঙ্গে শুক্রবার (২৪ এপ্রিল) এশার নামাজের পর দেশের মসজিদে মসজিদে শুরু হবে তারাবীহর নামাজ। তবে বর্তমান করোনা পরিস্থিতির কারণে সরকার নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে এবার মসজিদে ১২ জনের বেশি নামাজ আদায় করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে।

১৪৪১ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয় শুক্রবার (২৪ এপ্রিল)। শুক্রবার সন্ধ্যায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here