ট্রাম্পকে ক্ষমতা ছাড়তে দেখে ইরান খুবই খুশি: হাসান রুহানি

0
58
দৃষ্টি২৪ অনলাইন
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প যুগের অবসান হতে দেখে খুশি হয়েছে তার দেশ। একই সঙ্গে তিনি বলেছেন, জো বাইডেনকে ক্ষমতায় আসতে দেখে উল্লসিতও নয় ইরান। বুধবার টেলিভিশনে সম্প্রচারিত মন্ত্রিসভার এক বৈঠকে ট্রাম্পকে পাজী এবং যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আইন অমান্যকারী ব্যক্তি আখ্যা দেন ইরানের প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন তিনি। এর এক বছরের মাথায় চুক্তির মূল শর্তগুলো থেকে সরে আসতে শুরু করে ইরান। তবে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এবং নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উভয়েই পারমাণবিক চুক্তিটি বহাল রাখার আশা প্রকাশ করেছেন।
বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘বাইডেন ক্ষমতায় আসায় আমরা উল্লসিত নই, কিন্তু ট্রাম্প চলে যাওয়ায় আমরা খুশি। এই ব্যক্তি বহু সহিংসতা করেছেন, তিনি একজন হত্যাকারী, সন্ত্রাসী, ওই ব্যক্তি আমাদের টিকাদান কর্মসূচিকেও ছাড়েনি। এই ব্যক্তি এভাবেই সব নৈতিক ও মানবিক মূল্যবোধকে নষ্ট করে দিয়েছেন।’
মধ্যপ্রাচ্যে সবচেয়ে মারাত্মক ও প্রাণঘাতী কোভিড-১৯ মহামারি মোকাবিলা করছে ইরান। তেহরান দাবি করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে তারা টিকা কিনতে চাইলেও তাতে বাধা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।
বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যম দাবি করছে পারমাণবিক কর্মসূচি নিয়ে ২০১৫ সালের তুলনায় বর্তমানে ইরানের শর্ত বেশি কঠিন। বেশি চাপের মুখে তাদের শর্ত কঠিন হয়েছে বলে দাবি করেছে এসব সংবাদমাধ্যম। ইরানের প্রেসিডেন্ট স্বীকার করেন শর্তগুলো বর্তমানে ভিন্ন। তিনি জানান, ২০১৫ সালে ইরান পেট্রোল, গ্যাসোলিন, প্রাকৃতিক গ্যাস ও গম আমদানি করতো কিন্তু এখন সেগুলো রফতানি করে। তিনি বলেন, আমাদের আজকের শক্তির সঙ্গে ওই সময়ের ‍তুলনা চলে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here