ধুনটে এক বছরে ৫২টি অগ্নিকান্ড

0
83
রাকিবুল ইসলাম, ধুনট (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার ধুনটে গত ১ জানুয়ারী ২০২০ থেকে ৩১ ডিসেম্বার ২০২০ পর্যন্ত এক বছরে মোট ৫২টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে তথ্য নিশ্চিত করেছেন ধুনট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত ইনচার্জ শামীম রেজা।
তিনি জানান, ধুনট উপজেলা জুড়ে গত ১ বছরে ৫টি ঘুর্ণঝড়সহ ৫২ টি অগ্নিকান্ডের ঘটনায় মোট ক্ষতি হয়েছে ২৮ লাখ ৪৩ হাজার টাকা। উদ্ধার হয়েছে ৮৭ লাখ ৪৫ হাজার টাকা। এক বছরে আলাদা আলাদা সুত্রপাতে এ অগ্নকান্ড গুলো ঘটে। শুধুমাত্র বিড়ি সিগারেটের আগুনেই অগ্নিকান্ড ঘটেছে ২৯ টি। এছাড়াও চুলা থেকে ৭টি, বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে ১৪ টি, খোলাবাতি থেকে ১টি ও উত্তপ্ত ছাই থেকে ১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডের মধ্যে বসতবাড়ি ৫টি, রান্নাঘর ৫টি, দোকান ৫টি, পাটের আগুন ১টি, গোয়াল ঘর ও খড় ৫টি ক্ষতিগ্রস্থ হয়েছে। অগ্নিকান্ড ছাড়াও সড়ক দুর্ঘটনা ঘটেছে ৯টি, সড়ক দুর্ঘটনায় আহতের সংখ্যা ১৩ জন, ঘুর্ণিঝড় হয়েছে ৫টি, পানিতে ডোবার ঘটনা ঘটেছে ৪টি। পানিতে ডোবার ঘটনায় নিহতের সংখ্যা ৩ জন।
গত বছরে ধুনট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে ৬টি কোর্সের মাধ্যমে ২৪৭ জন শিক্ষার্থীসহ সাধারন জন গোষ্টিকে অগ্নিকান্ড, ঝড়, প্রাথমিক চিকিৎসা বিষয়ক মৌলিক প্রশিক্ষন দেয়া হয়। গত বছরে সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানে ৩৮ টি মহড়া ও উপজেলার বিভিন্ন হাট-বাজার, চা ষ্টল ও জনবহুল এলাকায় লিফলেট বিতরণ ও গন সংযোগ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here