বগুড়ায় স্বেচ্ছাসেবী ৪ তরুণের অটোডিসইনফেকশন বুথের উদ্ভাবন

0
191

নিজস্ব প্রতিবেদক;

করোনা ভাইরাস সহ সব ধরণের জীবাণু রোধে বগুড়া শহরের স্বেচ্ছাসেবী ৪ তরুণ উদ্ভাবন করেছে ডিসইনফেকশন বুথ। শনিবার বগুড়ায় স্থানীয় একটি ক্লিনিকে এটি পরীক্ষামূলক ভাবে স্থাপন করা হয়েছে। অটো সেন্সরের মাধ্যমে পরিচালিত হবে এই ডিসইনফেকশন বুথ।
শনিবার বিকেলে শহরের ঘোড়াপট্টিতে দেশ হসপিটালের সামনে স্বল্পমূল্যের এই জীবানুনাশক অটো সেন্সর বুথের আনুষ্ঠানিভাবে উদ্বোধন করেন বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.এম বদিউজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক অনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জিএম সাকলাইন বিটুল, জার্নালবিডি২৪.কম এর প্রকাশক পরিমল প্রসাদ রাজ, জেলা মোবাইল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শেখর রায়, ডেন্টিস্ট মোশারফ হোসেন সহ আরও অনেকে।
ডিসইনফেকশন বুথের উদ্ভাবনে স্বেচ্ছাসেবী সজিব ইসলাম, ডেন্টিস্ট সুজিত কুমার তালুকদার, প্রকৌশলী আরশাদ করিম শাদ ও দেশ হসপিটালের সত্ত¡াধিকারী আপেল মাহমুদের সম্মিলিত নিরলস ভাবে কাজ করে গেছেন। আজ তারা ডিসইনফেকশন বুথের পূর্ণাঙ্গ রুপ দিতে সক্ষম হয়েছেন। সজিব, সুজিত, শাদ ও আপেল জানান, বর্তমানে সারা বিশ্বে করোনা ভাইরাস মোকাবেলায় হিমশিম খাচ্ছে। উন্নত দেশ গুলোর মত সেবা প্রদান আমাদের দেশে সম্ভব না হচ্ছে না। তাই যদি এই ডিসইনফেকশন বুথ অফিস, আদালত, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সহ শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে বসানো হয় তবে মানুষ করোনা ভাইরাস সহ সকল প্রকার জীবাণু থেকে নিজেদের রক্ষা করতে পারবে। স্বল্প খরচে এই বুথ বানানো সম্ভব বলেও জানিয়েছেন উদ্যোক্তারা। তারা আরও জানান, এসএসএসএ নামে উক্ত ডিসইনফেকশন বুথে প্রবেশের সাথে সাথেই অটোমেটিকভাবে সেন্সরের সাহায্যে মানুষের পুরো শরীরে ডিসইনফেকশন কেমিক্যাল স্প্রে হবে যার মাধ্যমে খুব সহজেই এবং ভোগান্তিবিহীন জীবাণুমুক্ত হওয়া সম্ভব। তবে উদ্যোক্তারা জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এটি স্থাপনের লক্ষ্যে স্থানীয় প্রশাসন এবং বগুড়ার সর্বসাধারণের সহযোগিতা কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here