বিপদ জনক হয়ে উঠেছে নন্দীগ্রাম বাজারের কড়াই গাছ

0
356

আব্দুল বারীক, নিজস্ব প্রতিবেদক (নন্দীগ্রাম):

বগুড়ার নন্দীগ্রাম পুরাতন বাজারে প্রতিনিয়ত শত শত লোকজন বাজার সদাই করতে আসে। নন্দীগ্রামের এই পুরাতন বাজারটি প্রায় ২শ বছরের ঐতিহ্য বহন করে আসছে। এখানে সৃষ্টি লগ্ন থেকে প্রতি মঙ্গলবার সাপ্তাহিক হাট বসত। এই হাটে ধান, চাল, মাছ, শাক-সবজি আমদানী ও রপ্তানী হতো।

কালের বিবর্তনে এই পুরাতন বাজারটি এখন শুধুমাত্র দোকান পাটে পরিপূর্ণ। এখানে টি-ষ্ট্রল, খাবার হোটেল, মুদির দোকান, পানের দোকান, রাইচ মিল ও বিভিন্ন রকমের রকমারী খাবার দোকান এবং খেলনার দোকান। প্রায় অধশত বছরেরও অধিক বসয়ী বেশ কয়েকটি কড়ই গাছ গুলো এখন প্রান হারিয়ে ফেলছে।

যার কারণে প্রায়শ ছোট ছোট ডাল পালা ভেঁঙ্গে দোকানের চালায়, পথচারীর উপর পড়ে জখম হচ্ছে প্রতিনিয়ত। অপর দিকে এই বাজারের পার্শ্বে নন্দীগ্রাম মডেল সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়, নন্দীগ্রাম মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কাজী আব্দুল ওয়াজেদ বালিকা উচ্চ বিদ্যালয় অবস্থিত।

বিদ্যালয়ের কচিকাচা বাচ্চা, শিক্ষার্থী, শিক্ষক/শিক্ষিকা কর্মকর্তা/কর্মচারী বৃন্দ বাজারের পার্শ্ব দিয়ে যাতায়াত করে। তাই যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

এ বিষয়ের পুরাতন বাজার মালিক সমিতির সভাপতি আঃ সাঈদ মিলনের সাথে কথা বললে তিনি বলেন, আমরা এ বিষয়ে উপজেলা প্রশাসনের সঙ্গে আলোচনায় বসে উপজেলা প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, স্থানীয়রা পুরাতন বাজারের কড়ই গাছগুলো অপসারণে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here