ভারতে মঙ্গলবার থেকে রেল সেবা চালু

দৃষ্টি২৪ ডেস্ক: কোভিড নাইন্টিন মহামারি এখনো সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়নি ভারতে। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরইমধ্যে যাত্রীবাহী ট্রেন সেবা চালু করতে যাচ্ছে দেশটি। যদিও প্রাথমিক পর্যায়ে রাজধানী দিল্লি ও এর আশেপাশের স্টেশনগুলোতে চলবে এ ট্রেন। তবে আস্তে আস্তে ট্রেন, বিমানসহ সব ধরণের পরিবহণ চালু করার দিকে এগিয়ে যাচ্ছে ভারত।

মঙ্গলবার থেকে এ ট্রেন চালু হতে যাচ্ছে। কোভিড নাইন্টিন মোকাবেলায় ভারত ট্রেন ও বিমান বন্ধ করে দিয়েছিল। দেড় মাস পুরোপুরি লকডাউনেও ছিল দেশটি।

তবে এখন যখন দেশব্যাপী মহামারিতে মৃত্যু ও আক্রান্ত বাড়ছে তখন শিথিল করা হচ্ছে বাধানিষেধ। দোকানপাটও খুলছে দেশটিতে। এরপর চালু হতে যাচ্ছে ট্রেন। রাজ্যগুলিতে প্রথম দিকে ১৫ টি ট্রেন চলাচল শুরু করবে। দিল্লি থেকে যাবে ও দিল্লিতেই ফিরবে এসব ট্রেন। কোলকাতা থেকেও দিল্লি যোগাযোগ শুরু হতে যাচ্ছে। অন্যান্য যেসব শহরে ট্রেন চলবে তা হলো, আগরতলা, পাটনা, ডিব্রুগড়, বিলাসপুর, রাঁচি, চেন্নাই, বেঙ্গালুরু, মুম্বই, আমদাবাদ, ভুবনেশ্বর, জম্মু, সেকেন্দ্রাবাদ ও রাঁচি।

তবে ভারতের রেল মন্ত্রণালয় বলছে, এসব ট্রেন চলাচলে সতর্ক ব্যবস্থা জারি করা হবে। যাত্রীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কারো মধ্যে কোভিড নাইন্টিনের লক্ষণ থাকলে তাকে ট্রেনে উঠতে দেয়া হবে না। ট্রেনের পর বিমান চালুরও উদ্যোগ নেয়া হয়েছে। ঝুকিপূর্ন কম শহরগুলিতে শীঘ্রই চালু হতে চলেছে আভ্যন্তরীণ বিমান চলাচল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here