ভারত থেকে ফিরলো আরো ৬৭ বাংলাদেশি

0
121

ইকরামুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক (বেনাপোল):

ভারতে আটকেপড়া আরো ৬৭ বাংলাদেশি নাগরিক দেশে ফেরত এসেছে। সবাইকে ১৪ দিনের জন্য যশোরের গাজীর দরগাহে প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে রাখা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থকেন্দ্রে ভারতফেরদের প্রাথমিক স্বাস্থ পরীক্ষা শেষে থেকে পুলিশ ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে নেওয়া হয়। তবে স্বাস্থ্য পরীক্ষায় জানা গেছে এরা সবাই করোনাভাইরাসের ঝুঁকিমুক্ত।

বুধবার (১৫ এপ্রিল) দুপুরে এসব বাংলাদেশি চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণ শেষে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে আসেন।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় ইমিগ্রেশনে স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের কোয়ারেন্টাইনে নেওয়া হয়।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার শুভঙ্কর কুমার মন্ডল জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা রয়েছে ৬ এপ্রিল থেকে যারা ভারত থেকে ফিরবেন তাদের ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে এদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত তাদের জেলা সদর হাসপাতালে রাখা হচ্ছে।

করোনার সংক্রমণ রোধে গত ১৭ জানুয়ারি থেকে এ পথে ভারত থেকে আসা দেশ-বিদেশি পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছেন ইমিগ্রেশনের স্বাস্থ্য কর্মীরা। তবে তাদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে এতদিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছিল। কিন্তু তারা বাড়িতে অনিয়ম করে চলছেন অভিযোগ আসায় বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দেয় সরকার।

গত ৬ এপ্রিল থেকে এ পর্যন্ত ভারতফেরতেরদের ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। এ পর্যন্ত ৪৭৮ জনকে বেনাপোল পৌর বিয়েবাড়ি ও যশোরে গাজীর দরগাহে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here