শাজাহানপুরে সরকারি রাস্তায় দ্বিতল ভবনের নির্মাণ

0
401

মিজানুর রহমান, শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি:

বগুড়া শাজাহানপুর উপজেলার আড়িয়া ইউনিয়নে সরকারি রাস্তা দখল করে দ্বিতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে।বামুনিয়া খিয়ারপাড়ার তোতা মিয়ার পুত্র আসাদুল ইসলাম নামের এক ব্যক্তি রাস্তার পাশে ভবন নির্মাণ করছেন। নয়মাইল থেকে বামুনিয়া খিয়ারপাড়া, চাঁদবাড়িয়া, ফকিরপাড়া ও মানিকদিপা এলাকায় প্রবেশের প্রধান রাস্তা এটি।এই এলাকার প্রায় ১০ হাজার অধিক মানুষের এই রাস্তায় চলাচল করে।

সরজমিনে গিয়ে দেখে যায়,আসাদুল ইসলাম রাস্তা ঘেঁষে দ্বিতল ভবন নির্মাণ করছে এমনকি প্রায় রাস্তা থেকে তুলছে বাড়িতে প্রবেশে সিড়ি।ইমারত নির্মাণ বিধিমালা অনুসারে রাস্তা থেকে দেড় মিটার দূরত্বে ভবন নির্মাণের নিয়ম থাকলেও তিনি তা অনুসরণ করেন নি।

মানিকদিপা এলাকায় আলমগীর হোসেন বলেন, র্দীঘ ২০-৩০ বছর ধরে এই পথে নিয়মিত চলাচল করি, এটি ১০-১২ টি গ্রামে মানুষদের সুবিধাজনক একমাত্র রাস্তা।রাস্তা ঘেঁষে বাড়ি নির্মানের ফলে রাস্তাটি সরু হয়ে গেছে। কোন ট্রাক বা গাড়ি ঢুকতে অসুবিধা হচ্ছে।

নয়মাইল ব্যবসায়ী বাগবুল ইসলাম নাইম জানান, নির্মাণে মালামাল রাস্তায় ও নির্মানকাজে পানি রাস্তা আসায় চলাচলে দুর্ভোগ আরও বেড়ে গেছে।ভবন মালিকে বারবার বুঝিয়ে বলার পরেও তিনি কোন ব্যবস্থা গ্রহণ করেন নি।

স্থানীয় এলাকাবাসী জানান, রাস্তা সাথে ভবন নির্মাণের শুরুতেই এলাকাবাসি কাজে বাঁধা প্রদান করলে তিনি ভবনের বর্ধিত অংশ ভেঙে ফেলার কথা বললেও সেখানে দ্বিতল ভবন নির্মাণ করছেন।

আড়িয়া ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান বলেন,এলাকাবাসী রাস্তা দখল করে বাড়ি নির্মাণের অভিযোগে, নিষেধ করার পরে ও বাড়ির মালিক দ্বিতল ভবন নির্মাণ করেন।তবে অল্প দিনের মধ্যে এই রাস্তাটি পাকা করণের কাজ শুরু হবে, তখন সমস্যা হতে পারে ।আর ওই ভবন নির্মাণে ইউনিয়ন পরিষদ থেকে কোন অনুমোদনও নেননি।
গত বৃহস্পতিবার এই বিষয়ে স্থানীয় এলাকাবাসি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ জমা দিয়েছে ।

এবিষয়ে অভিযুক্ত আসাদুল ইসলাম জানান, ইউনিয়ন পরিষদ থেকে অনুমতি নিয়ে রাস্তা থেকে দেড় ফিট দূরত্বে ভবন নির্মাণ করা হচ্ছে। রাস্তার কোন জায়গা দখল করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here