শীঘ্রই করোনা ভাইরাস সনাক্ত করনের ল্যাব চালু হচ্ছে বগুড়ায়

0
403

একে আজাদ
করোনা ভাইরাস পরীক্ষার জন্য খুব শীঘ্রই পিসিআর ল্যাব চালু হতে যাচ্ছে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ । স্বাস্থ্য মন্ত্রনালয়ের নিদের্শনায় ইতোমধ্যে কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই পিসিআর ল্যাব বসানোর কাজ শুরু করেছে কলেজ কর্তৃপক্ষ।
সংশ্লিস্ট সুত্র জানায়, এই ল্যাবের টেকনিক্যাল বিষয়টি অত্যান্ত গুরুত্বপুর্ন। বায়োসেফটি লেভেলের বিষয়টিও বিশেষজ্ঞরা নিরুপন করে ল্যাব চালু করবেন। ইতোমধ্যে টেকনোলজিস্টদের নমুনা সংগ্রহের বিষয়ে অনলাইনে প্রথমিক প্রশিক্ষন দেয়া হয়েছে। ঢাকা থেকে বিশেষজ্ঞ টিম এসে অন্যান্য প্রয়োজনীয় প্রশিনক্ষণ সহ লোকবলের বিষয়টি নির্ধারণ করবেন বলে সুত্র জানিয়েছে। তবে সব মিলিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে ল্যাব প্রস্তুতের পর দ্রুততম সময়ে পরীক্ষা শুরু হবে বলে আশা করা হচ্ছে ।
বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল জানান, পলিমার চেইন রিএ্যাকশন ( পিসিআর) স্থাপন করতে উর্দ্ধতন কর্তপক্ষ বগুড়ার স্বাস্থ্য বিভাগকে নিদের্শনা দিয়েছে। সে মোতাবেক বগুড়ার গণপূর্ত বিভাগ মেডিকেল কলেজে পিসিআর ল্যাব বসানোর কাজ শুরু করেছে। গণপূর্ত বিভাগ মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের পাশে একটি আলাদা কক্ষে এই ল্যাব স্থাপনের অভ্যন্তরীন উন্নতিকরনের কাজ শুরু করেছেন।
বগুড়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর অফিস সূত্র জানা যায়, করোনা ভাইরাস পরীক্ষার ল্যাবের জন্য মেডিকেল কলেজের একটি কক্ষের ৪টি ইনক্লোজার, সিলিং সহ অন্যান্য নির্মাণ কাজ শুরু করা হয়েছে।
এদিকে দেশজুড়ে মহামারী করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের করোনা পরীক্ষা করার কোন সুযোগ নেই বগুড়া, গাইবান্ধা, নাটোর নওগাঁ, পাবনা, জয়পুরহাট সহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায়।
সাধারণ সর্দি কাশি, শ্বাস কষ্ট সহ বিভিন্ন ধরনের উপসর্গ দেখা দিলে রোগীরা বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা নেয়ার জন্য ছুটে আসে।
কিন্তু বর্তমান পরিস্থিতিতে কোন হাসপাতালে সাধারণ সর্দি কাশির চিকিৎসাও পাচ্ছে না সাধারন রোগীরা। ফলে ভোগান্তির শিকার হচ্ছে অনেক রোগী। এদিকে করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ করে রাজশাহী ও ঢাকা ল্যাবে নমুনা পাঠানো হচ্ছে। সেই রিপোর্ট আসতে কমপক্ষে ৪/৫ দিন সময় লেগে যাচ্ছে। ফলে রোগীর অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। ইতিমধ্যে বগুড়ার বিভিন্ন মহল থেকে বগুড়ায় করোনা ভাইরাসের পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের জোর দাবীও উঠে এসেছে। বিভিন্ন দিক বিবেচনা করে সরকার বগুড়ায় করোনা ভাইরাস সনাক্ত করনের জন্য ল্যাব স্থাপনের উদ্যাগ গ্রহন করেন সরকার।
বগুড়া সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী জানান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে এই পিসিআর ল্যাব স্থাপন হলে আর পরীক্ষা শুরু হলে অনেক উপকার হবে। এছাড়া কম সময়ে করোনা ভাইরাস সংক্রান্ত অধিক সংখ্যক রোগীর নমুনা পরীক্ষার সুযোগ তৈরী হবে। অনেকের আতংক কেটে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here