সাবেক আ’লীগ নেতার গোডাউনে ৪৯৭ বস্তা সরকারি চাল মজুদের অভিযোগ

0
98
নিজস্ব প্রতিবেদক, পাবনা:
সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল নির্ধারিত গোডাউন না রেখে নিজের ব্যক্তিগত গোডাউনে মজুদ করার অভিযোগ উঠেছে পাবনা বেড়া উপজেলার চাকলা ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানার বিরুদ্ধে। তিনি কোনো লিখিত আবেদন ছাড়াই অসৎ উদ্দ্যেশে সরকারি ৪৯৭ বস্তা চাল তার ব্যাক্তিগত গোডাউনে রেখেছেন বলে অভিযোগ।
রোববার (৮ অক্টেবর) বিকেলে এমন অভিযোগ পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মাহবুব হাসান ও উপজেলা খাদ্য কর্মকর্তা শিরিন আক্তার ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতাও পেয়েছেন।
অভিযোগে জানা গেছে, উপজেলার চাকলা ইউনিয়নের বাগজান গ্রামের সাবেক ইউপি সদস্য আব্দুল কাদেরের ছেলে ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানা সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির একজন ডিলার। উপজেলা কর্তৃক নির্ধারিত স্থান হিসেবে সরকারি চাউল রাখার কথা চাকলা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের কুশিয়ারা বাজারের ছোলাইমান আলীর  ঘরে।
কিন্তু নির্ধারিত স্থান পরিবর্তন করে অসৎ উদ্দ্যেশে বাগজান ৮ নং ওয়ার্ডের মোতালেব চৌকিদারের বাড়ি সংলগ্ন নিজেরদ ব্যাক্তিগত গোডাউনে ৪৯৭ বস্তা চাউল মজুদ করেন মাসুদ রানা। এ বিষয়ে তিনি উপজেলা প্রশাসনের কাছে কোনো লিখিত আবেদ করেননি বা অনুমতি নেননি।
রোববার বিকেলে এমন অভিযোগ জানতে পেরে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মাহবুব হাসান ও খাদ্য কর্মকর্তা শিরীন আক্তার সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পান। এই চাল দরিদ্র মানুষের মধ্যে ১০টাকা কেজি দরে বিক্রি করার কথা ছিল।
এ ব্যাপারে খাদ্যবান্ধব কর্মসূচি ডিলার মাসুদ রানার কাছে মুঠোফোনে জানতে চাইলে বলেন, স্থান পরির্বতনের জন্য উপজেলা খাদ্য অধিদপ্তর বরাবর আবেদন করেছি। বিষয়টি অফিসের অবহেলায় এখনও অনুমোদন পাইনি। অনুমোদন না পেয়ে চাল রাখার স্থান পরিবর্তন করতে পারেন কি না জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।
বেড়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহবুব হাসান জানান, অভিযোগের ভিত্তিতে আমরা সরেজমিন পরিদর্শণ করেছি এবং অভিযোগের সত্যতা পেয়েছি। তিনি চাল রাখার স্থান পরিবর্তনের জন্য কোনো আবেদন করেননি। আর অনুমোদন ছাড়া তিনি জায়গা পরিবর্তন করতে পারেন না। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।
এ বিষয়ে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী বলেন, খাদ্যবা›ন্ধব কর্মসুচির নিতিমালা অনুযায়ী অনুমোদিত সরকারি চাল রাখার শর্ত তিনি যদি ভঙ্গ করেন সে বিষয়ে আমরা প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here