দৃষ্টি২৪ডেস্ক: করোনা ভাইরাস (কভিড-১৯) সাধারণত বৃদ্ধদের জন্য বেশি প্রাণঘাতী হিসেবে বিবেচিত। বিশ্বজুড়ে ভাইরাসটিতে বৃদ্ধদের মৃত্যুর হারই বেশি। কিন্তু সে ধারণাকে বুড়ো আঙুল দেখিয়ে করোনার বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়ে এসেছেন স্পেনের সবচেয়ে বয়স্ক বৃদ্ধা। তার নাম মারিয়া ব্রানিয়াস। বয়স ১১৩ বছর।
বিবিসির এক প্রতিবেদনে কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, গত মার্চে স্পেনে যখন লকডাউন জারি হয় তখনই ব্রানিয়াসের দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে। কিন্তু কয়েক সপ্তাহ আইসোলেশনে থাকার সুস্থ হয়ে উঠেন তিনি। তার মধ্যে করোনার হালকা উপসর্গ দেখা দেয়।

জটিল আকার ধারণ করেনি রোগটি।
এর আগে নিজের জীবদ্দশায় গত শতকের স্প্যানিশ ফ্লু ও স্প্যানিশ গৃহযুদ্ধও পার করে এসেছেন ব্রানিয়াস। তার জন্ম ১৯০৭ সালে, মেক্সিকোতে। জন্মের দুই বছর পর সেখান থেকে স্যান ফ্রান্সিসকো ও আরো পরে প্রথম বিশ্বযুদ্ধের সময় স্পেনের কাতালান অঞ্চলের জিরোনা প্রদেশে আবাস গড়েন। তার বাবা ছিলেন একজন স্প্যানিশ সাংবাদিক। ব্রানিয়াস তিন সন্তানের জননী। তাদের একজনের বয়স ৮৬। তার মোট নাতি-নাতনির সংখ্যা ১১ জন। তাদের মধ্যে একজনের বয়স ৬০ বছর। গত প্রায় দুই দশক ধরে ওলট শহরের এক নার্সিং হোমে বাস করছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here