চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জে এক ভুয়া সাংবাদিক গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত শুক্রবার বিকেলে শহরের সেন্টু মার্কেটের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, তার কাছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি বাংলা) ভুয়া লোগো ও পরিচয়পত্র (আইডি কার্ড) পাওয়া গেছে।
গ্রেপ্তার ব্যক্তির নাম রুবেল আলী (৩৫)। তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার কল্যাণপুর এলাকার কালুর ছেলে। বিষয়টি নিশ্চিত করেন জেলা গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক (এসআই) আবু আব্দুল্লাহ জাহিদ।
ডিবির সূত্রে জানা যায়, এসএম রুবেল নামে একটি ফেসবুক আইডি থেকে করোনাভাইরাস রোগ নিয়ে মিথ্যা বিভ্রান্তিকর অপপ্রচার ও গুজব প্রচার করা হয়। বিষয়টি জেলা পুলিশের নজরে আসলে তদন্ত করে রুবেলের অবস্থান নিশ্চিত হয়ে সেন্টু মার্কেটের সামনে থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম সংস্থা ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি বাংলা) ভুয়া লোগো ও আইডি কার্ড জব্দ করা হয়। পরে তাকে মামলা দিয়ে গ্রেপ্তার দেখানো হয়।
পরিবারের সূত্রে জানা গেছে, রুবেল প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোইনি। তবে নিজেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা দাবি করেন। আর বিবিসি বাংলার সাংবাদিক পরিচয় দেন।
স্থানীয়রা জানান, রুবেলের নামে হত্যা ও মাদকসহ একাধিক মামলা রয়েছে। কিছুদিন আগে জামিনে বেরিয়ে আদালতে মহুরি হিসেবে কাজ করেছেন। হঠাৎ করেই তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় মানুষকে ভয়ভীতি দেখিয়ে চাঁদাবাজি দাবি করেন এবং বিভিন্ন জায়গা থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।
স্থানীয় সাংবাদিক নেতাদের দাবি গণমাধ্যমগুলো নূন্যতম যোগ্যতা যাচাই-বাচাই ছাড়া হর হামেশা কার্ড ও লোগো দিয়ে দিচ্ছেন। তাদের দাবি, এ ধরনের আরও একাধিক সাংবাদিক জেলায় বিভিন্ন জায়গায় দাপিয়ে বেড়াচ্ছেন। এদের এখনই নিয়ন্ত্রণ করা না গেলে কলঙ্কিত হবে সাংবাদিকতার মত মহান পেশা।
ডিবির এসআই আবু আব্দুল্লাহ জাহিদ জানান, রুবেলের বিরুদ্ধে হত্যা, মাদকসহ তিনটি মামলা রয়েছে। এ ঘটনায় রুবেলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে শুক্রবার বিকেলে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here